এই আয়াতটি স্পষ্ট ভাষায় প্ৰকাশ কৰল যে, মুসলিমদেৰ দলে দলে ভাগ হওয়া নিষেধ৷ এখন যাৰা বলছে যে, ইসলামেৰ মধ্যে বিভিন্ন জাতি বা মাযহাব ৰয়েছে তাদেৰ দাবী কি কুৰআনেৰ কথা অনুযায়ী হয়েছে, না কুৰআনেৰ বিৰুদ্ধে হয়েছে? অবশ্যই কুৰআনেৰ বিৰুদ্ধে হয়েছে৷
আল্লাহ আমাদেৰ কিছু মানুষকে মেনে চলতে বলেছেন ৷ যদি আমৰা তাদেৰ মেনে চলি তাহলে আমাদেৰ প্ৰতি আল্লাহ খুশি হবেন বলে জানিয়েছেন এবং আমাদেৰ জান্নাত দেয়াৰ আশাও দিয়েছেন ৷ সেই মানুষগুলোৰ কথা কুৰআনে এভাবে এসেছে-
“মুহাজিৰ ও আনসাৰদেৰ মধ্যে যাৰা প্ৰথম সাৰিৰ এবং যাৰা খাটিভাবে তাদেৰ অনুসৰণ কৰবে তাদেৰ প্ৰতি আল্লাহ সন্তুষ্ট হবেন এবং তাৰাও তাৰ (আল্লাহৰ) প্ৰতি সন্তুষ্ট হবে —(সূৰা তাওবা 9/100)
হে মুসলিমগণ ভাল কৰে লক্ষ্য কৰুন, মহান আল্লাহ দুটি শৰ্তেৰ বিনিময়ে আমাদেৰ প্ৰতি সন্তুষ্ট হবেন এবং জান্নাত দিবেন বলে জানিয়েছেন ৷ শৰ্ত দুটি হলঃ
1; প্ৰথম মুহাজিৰদেৰ খাটিভাবে অনুসৰণ ৷
2; প্ৰথম আনসাৰদেৰ খাটিভাবে অনুসৰণ ৷
এই দলদুটিকে মহান আল্লাহ কিয়ামত পৰ্যন্ত সমস্ত মুসলিমেৰ জন্য মডেল বানিয়েছেন ৷ এখন কথা হল, এই দুটি দলেৰ মানুষেৰা কি বিভিন্ন জাতিতে ভাগ হয়েছিলেন বাবিভিন্ন মাযহাব এৰ অনুসাৰী ছিলেন? যদি বলা হয়, আবু বক্কৰ, ওমাৰ, উসমান, আলী (ৰাঃ) তাৰা কি কোন মাযহাবেৰ অনুসৰণ কৰেছেন? তাদেৰ সকলেৰ মাযহাব ছিল ইসলাম ৷ তাৰা যদি বিভিন্ন মাযহাবে ভাগ না হয়ে থাকেন তাহলে আমাদেৰও বিভিন্ন মাযহাবে ভাগ হওয়া যাবে না ৷ আৰ যদি ভাগ হয়ে যাই তাহলে তো তাদেৰ খাটিভাবে অনুসৰণ কৰা হল না ৷ যদি তাদেৰ খাটিভাবে অনুসৰণ কৰা না হয় তাহলে আমাদেৰ প্ৰতি আল্লাহ সন্তুষ্ট হবেন না এবং আমৰা জান্নাতও পাব না ৷
আৰও একটি বিষয় এখানে পৰিষ্কাৰ কৰা প্ৰয়োদন ৷ তা হচ্ছে, ইমাম আবু হানিফা, শাফেয়ী, মালেক ও আহমাদ বিন হাম্বলকেও এই দুটি দলেৰ (প্ৰথম মুহাজিৰ ও আনসাৰ) অনুসৰণ কৰা বাধ্যতামূলক ছিল ৷ এখন কি প্ৰশ্ন জাগে না এই দুটি দলেৰ যে মাযহাব ছিল সেই মাযহাবেৰ ইমামেৰ নাম কি? সে উত্তৰটি আমাদেৰ সকলেৰ জানা ৷ তিনি হচ্ছেন মুহাম্মাদ (সাঃ)
তাই এই দুটি দলেৰ অনুসৰণ অনুযায়ী আমাদেৰ মাযহাবেৰ ইমাম মুহাম্মাদ (সাঃ)৷ অন্য কেউ নয়৷ যে ব্যক্তি এই কথাৰ সাথে একমত নন অবশ্যই তিনি মুহাম্মাদ (সাঃ) কে যথোপযুক্ত সন্মান দেননি৷ এ সম্পৰ্কে নবী (সাঃ) বলেনঃ
“যে আমাদেৰ দ্বীনেৰ মাঝে এমন বিষয় উদ্ভাবন কৰল যা তাতে (শৰী’আতে) নেই তাহলে তা বাতিল বলে গণ্য হবে ” (বুখাৰী, অধ্যায় ঃ 53, বিবাদ মিমাংসা, অনুচ্ছেদঃ 5)
যেহেতু ৰসূল (সাঃ) এবং তাৰ স্বাহাবীগণ বিভিন্ন দলে ভাগ হননি বৰং নিষেধ কৰা হয়েছে, সেখানে বিভিন্ন মাযহাব তৈৰি কৰা দ্বীনেৰ মধ্যে নতুন আবিষ্কাৰ ছাৰা আৰ কি? তাই ইসলামেকে বিভিন্ন মাযহাবে ভাগ কৰা হাৰাম ৷
প্ৰত্যেক মাযহাবেৰ লোকেৰা বলে আমাদেৰ ইমাম শ্ৰেষ্ট ও ঞ্জানী ৷ তাই নিয়ে আজ কত ঝগৰা ৷
হে মুসলিমগণ, আপনাদেৰ সচেতনতা ফিৰিয়ে আনাৰ জন্য একটি ইতিহাস পেশ কৰছি ৷ স্বাহাবীদেৰ যুগে আব্দুল্লাহ বিন সাবা নামক এক ইয়াহুদী মুসলিম বেশে সৰ্ব প্ৰথম মুসলিমদেৰ মাঝে নতুন দল বানিয়েছিল ৷ আৰ সেই দলটি ইতিহাসে খাৰেজী নামে পৰিচিত ৷ দেখুন, ইবনে কাছিৰ ৰচিত আল বিদায়া ওয়ান নিহায়া ৷ মুসলিমদেৰ বিভিন্ন দলে দলে ভাগ কৰাৰ কাজ ইয়াহুদীদেৰ ৷ কাৰণ তাৰা দেখছিল মুসলিমৰা যদি এক হয়ে থাকে তাহল্ তাদেৰ সাথে পাৰা যাবে না ৷ এ সম্পৰ্কে আল্লাহ বলেন —
“আল্লাহ ও তাৰ ৰসূলেৰ অনুগত্য কৰ ৷ পৰস্পৰ ঝগৰা বিবাদ কৰো না ৷ তা কৰলে তোমৰা সাহস হাৰিয়ে ফেলবে ৷ তোমাদেৰ শক্তি-ক্ষমতা বিলুপ্ত হবে ৷ (সূৰা আনফালঃ 8/46)
বিঃ দ্ৰঃ (সংগ্ৰহীত কিতাব “ইসলাম-ই একমাত্ৰ মাযহাব” সংকলনেঃ হাফেজ শাইখ হেদায়েতুল ইসলাম)